আমি কিভাবে আমার জন্ম নিবন্ধন অনলাইন বাংলাদেশ চেক করতে পারি?
আমি কিভাবে আমার জন্ম নিবন্ধন অনলাইন বাংলাদেশ চেক করতে পারি?
জন্ম নিবন্ধন
বাংলাদেশের 2004 সালের জন্ম ও মৃত্যু নিবন্ধন আইন অনুযায়ী, যে কোনো বাংলাদেশী নাগরিকের জন্মের 45 (পঁয়তাল্লিশ) দিনের মধ্যে একজন মনোনীত জন্ম নিবন্ধকের (বাংলাদেশের বাইরে জন্মগ্রহণ করলে বিদেশে বাংলাদেশ মিশন) এর কাছে জন্ম নিবন্ধন করতে হবে। শিশু জন্মের 45 দিনের মধ্যে জন্ম নিবন্ধন বিনামূল্যে করা হয়, যার পরে একটি ফি দিতে হবে।
প্রয়োজনীয়তা:
ধাপ 1:
সমস্ত আবেদনকারীদের জন্য, একটি জন্ম নিবন্ধন আবেদন অনলাইনে সম্পন্ন করতে হবে। BDRIS আবেদনপত্রের জন্য আবেদন করতে অনুগ্রহ করে http://bdris.gov.bd/br/application লিঙ্কে ক্লিক করুন। উপরের লিঙ্কটি কাজ না করলে অনুগ্রহ করে আপনার ব্রাউজারে লিঙ্কটি কপি এবং পেস্ট করুন। একবার অনলাইন নিবন্ধন সম্পন্ন হলে, অনুগ্রহ করে আবেদনের একটি অনুলিপি প্রিন্ট করুন এবং নিম্নলিখিত নথিগুলি সংযুক্ত করুন:
ধাপ ২:
প্রাপ্তবয়স্ক বাংলাদেশি নাগরিকদের জন্য:
- মোবাইল নম্বর এবং ইমেল ঠিকানা সহ যথাযথভাবে কভার পৃষ্ঠা পূরণ করুন (অনুগ্রহ করে ডাউনলোড লিঙ্ক থেকে ডাউনলোড করুন)
- আবেদনকারীর একটি পাসপোর্ট সাইজের ছবি;
- বাংলাদেশ পাসপোর্টের সার্টিফাইড কপি;
- জন্ম শংসাপত্রের প্রত্যয়িত অনুলিপি;
- প্রাপ্তি রশিদ;
বিদেশে জন্মগ্রহণকারী বাংলাদেশি নাগরিকদের সন্তানের জন্য:
- পিতামাতার ডিজিটাল জন্ম শংসাপত্র (2001 সালের পরে জন্ম নেওয়া শিশুদের জন্য);
- সন্তানের একটি পাসপোর্ট সাইজের ছবি;
- শিশুর বিদেশে জন্মের শংসাপত্র (মূল) অথবা, একজন JP/GP/পুলিশ/ফার্মাসিস্ট দ্বারা সত্যায়িত বিদেশের জন্ম শংসাপত্রের একটি ফটোকপি;
- একটি ফটোকপি সহ অভিভাবকদের মধ্যে যেকোনো একজনের আসল বাংলাদেশ পাসপোর্ট (বৈধ বা মেয়াদোত্তীর্ণ); অথবা, একটি JP/GP/পুলিশ/ফার্মাসিস্ট দ্বারা সত্যায়িত পাসপোর্টের তথ্য পৃষ্ঠার একটি ফটোকপি;
- অভিভাবকদের মধ্যে যেকোনো একজনের মোবাইল নম্বর এবং ইমেল ঠিকানা।
N.B.: নথির সম্পূর্ণ সেট পাওয়ার পরে জন্ম নিবন্ধন প্রক্রিয়া করা হবে। বাংলায় আবেদনপত্রের ক্ষেত্রে BLOCK অক্ষর ব্যবহার করে প্রয়োজনীয় তথ্য ইংরেজিতে পূরণ করতে হবে।
প্রক্রিয়াকরণের সময়:
সমস্ত প্রয়োজনীয়তা পূরণ করার 15 দিন পরে
ফি:
জন্মের 45 দিনের মধ্যে: বিনামূল্যে
জন্মের 45 দিন পর: A$2.00
অর্থপ্রদান:
দয়া করে মনে রাখবেন হাই কমিশন নগদ, ক্রেডিট কার্ড, ব্যক্তিগত চেক বা সরাসরি আমানতের মাধ্যমে অর্থপ্রদান গ্রহণ করে না। হাইকমিশন নিম্নলিখিত পদ্ধতিগুলির মধ্যে যেকোনো একটি দ্বারা অর্থপ্রদান করার জন্য অনুরোধ করে:
1. বাংলাদেশ হাইকমিশন, ক্যানবেরা/ইএফটিপিওএস (কেবল হাই কমিশনে, ক্যানবেরা প্রাঙ্গনে) বা
2. গণনার নাম: বাংলাদেশ হাইকমিশন
BSB: 032719
অ্যাকাউন্ট নম্বর: 145274
ব্যাংকের নাম: ওয়েস্টপ্যাক
সুইফট কোড: WPACAU2S (শুধুমাত্র বিদেশী লেনদেনের জন্য প্রযোজ্য)
3. নিউজিল্যান্ড থেকে বিদেশী আবেদনকারীদের
4. প্রতিটি পরিষেবার জন্য আলাদা অর্থ প্রদান করুন।
5. অনুগ্রহ করে হাই কমিশনে অ্যাপয়েন্টমেন্টের কমপক্ষে 03 কার্যদিবস আগে বা হাই কমিশন কর্তৃক নথি প্রাপ্তির (ডাক দ্বারা নথি পাঠানোর ক্ষেত্রে) ফি স্থানান্তর করুন কারণ অস্ট্রেলিয়ার ব্যাঙ্কগুলি লেনদেন পরিষ্কার করার জন্য তিন কার্যদিবসের প্রয়োজন।
কোথায় জমা দিতে হবে:অন্যান্য প্রয়োজনীয় নথি সহ আবেদনগুলি নিবন্ধিত মেইল/কুরিয়ার দ্বারা নিম্নলিখিত ঠিকানায় পাঠানো যেতে পারে, বা ব্যক্তিগতভাবে জমা দেওয়া যেতে পারে:
ঠিকানা:
বাংলাদেশ হাইকমিশন
57, Culgoa সার্কিট, O'Malley, ACT 2606
ক্যানবেরা, অস্ট্রেলিয়া
N.B.: মেইল/কুরিয়ারে নথি হারিয়ে যাওয়া বা বিলম্বিত হওয়ার জন্য বাংলাদেশ হাইকমিশন দায়ী নয়
ডেলিভারি:
নথির বিতরণ নিম্নলিখিত উপায়ে প্রাপ্ত করা যেতে পারে:
ব্যক্তিগতভাবে আবেদনকারী দ্বারা; অথবা,
অনুমোদিত ব্যক্তির দ্বারা। এই ক্ষেত্রে, ডেলিভারি স্লিপ ছাড়াও আবেদনকারীর দ্বারা জারি করা অনুমোদনের চিঠির পাশাপাশি অনুমোদিত ব্যক্তির পরিচয়ের প্রমাণ (ছবির আইডি যেমন ড্রাইভিং লাইসেন্স, পাসপোর্ট ইত্যাদি) প্রয়োজন হবে; অথবা,
ডাকযোগে। এই ক্ষেত্রে, আবেদন পাঠানোর/জমা দেওয়ার সময় একটি স্ব-পরিচিত প্রি-পেইড এক্সপ্রেস খাম/কুরিয়ার (ডেলিভারিতে স্বাক্ষর) হাই কমিশনে পাঠানো হবে।
Comments
Post a Comment