কীওয়ার্ড কি? SEO তে কীওয়ার্ড রিসার্চ গুরুত্বপূর্ণ কেন?
কীওয়ার্ড কি? SEO তে কীওয়ার্ড রিসার্চ গুরুত্বপূর্ণ কেন?
কীওয়ার্ড কি?
মূলশব্দ keyword হল ধারণা এবং বিষয় যা আপনার keyword বিষয়বস্তু কী তা নির্ধারণ করে। এসইও-এর পরিপ্রেক্ষিতে, তারা এমন শব্দ এবং keyword বাক্যাংশ যা অনুসন্ধানকারীরা সার্চ ইঞ্জিনে প্রবেশ করে, যাকে "সার্চ কোয়েরি"ও বলা হয়। আপনি যদি আপনার পৃষ্ঠার সবকিছু সিদ্ধ করেন — সমস্ত ছবি, ভিডিও, অনুলিপি ইত্যাদি — সাধারণ শব্দ এবং বাক্যাংশে, সেগুলিই আপনার প্রাথমিক কীওয়ার্ড৷
একজন ওয়েবসাইটের মালিক এবং বিষয়বস্তু নির্মাতা হিসাবে, আপনি চান যে আপনার পৃষ্ঠার কীওয়ার্ডগুলি লোকেরা যা অনুসন্ধান করছে তার সাথে প্রাসঙ্গিক হতে পারে যাতে তাদের ফলাফলগুলির মধ্যে আপনার সামগ্রী খুঁজে পাওয়ার আরও ভাল সুযোগ থাকে৷
কীওয়ার্ড গুরুত্বপূর্ণ কেন?
কীওয়ার্ডগুলি গুরুত্বপূর্ণ কারণ লোকেরা কী অনুসন্ধান করছে এবং সেই চাহিদা পূরণের জন্য আপনি যে বিষয়বস্তু প্রদান করছেন তার মধ্যে এগুলি হল লিঞ্চপিন৷ সার্চ ইঞ্জিনে র্যাঙ্কিংয়ে আপনার লক্ষ্য হল সার্চ ইঞ্জিন ফলাফল পৃষ্ঠাগুলি (SERPs) থেকে আপনার সাইটে জৈব ট্র্যাফিক চালনা করা এবং আপনি যে কীওয়ার্ডগুলিকে লক্ষ্য করার জন্য চয়ন করেন (অর্থাৎ, অন্যান্য জিনিসগুলির মধ্যে, আপনি যেগুলি আপনার সামগ্রীতে অন্তর্ভুক্ত করতে চান) আপনি কি ধরনের ট্রাফিক পাবেন তা নির্ধারণ করুন।কীওয়ার্ডগুলি আপনার শ্রোতাদের সম্পর্কে যতটা সেগুলি আপনার বিষয়বস্তু সম্পর্কে, কারণ আপনি যা অফার করেন তা কিছু লোকের চেয়ে কিছুটা ভিন্ন উপায়ে বর্ণনা করতে পারেন। এমন সামগ্রী তৈরি করতে যা অর্গানিকভাবে ভাল র্যাঙ্ক করে এবং আপনার সাইটে দর্শকদের চালিত করে, আপনাকে সেই দর্শকদের চাহিদা বুঝতে হবে — তারা যে ভাষা ব্যবহার করে এবং তারা যে ধরনের সামগ্রী খোঁজে তা বুঝতে হবে।
কীওয়ার্ড গবেষণা কি?
এসইও (সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন) তে কীওয়ার্ড রিসার্চ হল সার্চ টার্ম (কীওয়ার্ড) আবিষ্কার করার প্রক্রিয়া যা ব্যবহারকারীরা সার্চ ইঞ্জিনে প্রবেশ করে, যেমন গুগল বা বিং, অনলাইনে তথ্য খোঁজার সময়।
এসইওতে কীওয়ার্ড রিসার্চের গুরুত্ব
কীওয়ার্ড রিসার্চ প্রায়শই যেকোনো এসইও ক্যাম্পেইনের প্রথম ধাপ। গবেষণা করে এবং সবচেয়ে উপযুক্ত টার্গেট কীওয়ার্ড নির্বাচন করে, আপনি সেই নির্দিষ্ট বিষয়ের জন্য সার্চ ইঞ্জিনে ভাল র্যাঙ্ক করার সুযোগ তৈরি করেন।
সার্চ ইঞ্জিনে উচ্চ র্যাঙ্কিং আপনার ওয়েবসাইটে ট্রাফিক চালায়, এবং এর ফলে, আপনাকে অনলাইনে আপনার পণ্য/পরিষেবা প্রচার করতে দেয়।
কীওয়ার্ড রিসার্চ টুলস
আপনাকে কীওয়ার্ড খুঁজে পেতে সহায়তা করার জন্য অনেকগুলি সরঞ্জাম উপলব্ধ রয়েছে৷ এখানে আমাদের প্রিয় একটি দম্পতি আছে.
SEMrush
SEMrush ব্যবহার করা হল আপনার কীওয়ার্ড মেট্রিক্স - মাসিক সার্চ ভলিউম, প্রতিযোগিতা, সম্পর্কিত কীওয়ার্ড এবং আরও অনেক কিছুর একটি বিস্তৃত সারাংশ দেখার দ্রুততম উপায়। বিনামূল্যের SEMrush প্ল্যানের ব্যবহারকারীরা প্রতিদিন 10টি পর্যন্ত অনুসন্ধান করতে পারে। আপনি হয় কীওয়ার্ড গবেষণার জন্য SEMrush কীভাবে ব্যবহার করবেন সে সম্পর্কে পড়তে পারেন, অথবা আপনি নীচের ভিডিওটি দেখতে পারেন, যেখানে গ্রেগ গিফোর্ড, উইকিমোটিভ-এর অনুসন্ধানের ভাইস প্রেসিডেন্ট SEMrush যে কীওয়ার্ড রিসার্চ টুলের মাধ্যমে আপনার সাথে কথা বলবেন।
গুগল কীওয়ার্ড প্ল্যানার
কীওয়ার্ড প্ল্যানারকে কীওয়ার্ড তথ্যের সবচেয়ে নির্ভরযোগ্য উৎস হিসেবে দেখা হয়, কারণ ডেটা সরাসরি Google থেকে আসে।
টুলটি ব্যবহার করার জন্য বিনামূল্যে, তবে, এটি ব্যবহার করার জন্য আপনার একটি Google বিজ্ঞাপন অ্যাকাউন্ট থাকতে হবে। যদিও টুলটি Google বিজ্ঞাপন প্রচারে সাহায্য করার জন্য ডিজাইন করা হয়েছে, আপনি প্রচুর অনুসন্ধানের সাথে কীওয়ার্ড এবং প্রশ্নের তালিকা খুঁজে পেতে পরিকল্পনাকারী ব্যবহার করতে পারেন।
কিভাবে একটি কীওয়ার্ড নির্বাচন করবেন
উপরে উল্লিখিত কীওয়ার্ড রিসার্চ টুলগুলির একটি ব্যবহার করে একটি কীওয়ার্ড তালিকা তৈরি করুন
নিশ্চিত করুন কীওয়ার্ডটি আপনার বিষয়বস্তুর বিষয়ের সাথে প্রাসঙ্গিক
সার্চ ভলিউম চেক করুন - একটি কীওয়ার্ড যত বেশি সার্চ ভলিউম আছে, আপনি সম্ভাব্যভাবে তত বেশি ট্রাফিক পেতে পারেন
কীওয়ার্ডের অসুবিধা পরীক্ষা করুন - কম-প্রতিযোগীতার কীওয়ার্ড খুঁজে পাওয়া নতুন সাইটগুলিকে র্যাঙ্কিংয়ের আরও ভাল সুযোগ দিতে পারে
Comments
Post a Comment