Spotify কেন টিকটকের মতো মিউজিক ভিডিও ব্যবহার করতে চাইবে?

Spotify তার অ্যাপে একটি TikTok-এর মতো উল্লম্ব ভিডিও ফিড পরীক্ষা করে

TikTok তার সংক্ষিপ্ত-ফর্মের Spotify ভিডিও ফিড দেখেছে, ইনস্টাগ্রাম Spotify থেকে স্ন্যাপ থেকে ইউটিউব এবং এমনকি নেটফ্লিক্স পর্যন্ত অনেক প্রতিযোগী দ্বারা অনুলিপি করা হয়েছে। এখন মনে হচ্ছে আপনি সেই তালিকায় Spotify যোগ করতে পারেন।

সংস্থাটি নিশ্চিত করেছে যে এটি বর্তমানে তার অ্যাপ, ডিসকভারে একটি নতুন বৈশিষ্ট্য পরীক্ষা করছে, যা মিউজিক ভিডিওগুলির একটি উল্লম্ব ফিড উপস্থাপন করে যা ব্যবহারকারীরা স্ক্রোল করতে পারে এবং ঐচ্ছিকভাবে পছন্দ বা এড়িয়ে যেতে পারে।


যাদের বৈশিষ্ট্যটিতে অ্যাক্সেস রয়েছে তাদের জন্য, এটি হোম এবং অনুসন্ধানের মধ্যে স্পটিফাই অ্যাপের নীচে নেভিগেশন বারে একটি চতুর্থ ট্যাব হিসাবে উপস্থিত হয়।

Spotify কেন টিকটকের মতো মিউজিক ভিডিও ব্যবহার করতে চাইবে?


নতুন সংযোজনটি প্রথম ক্রিস মেসিনা দেখেছিলেন, যিনি অ্যাকশনে ডিসকভার বৈশিষ্ট্যের একটি ভিডিও টুইট করেছিলেন। তিনি এটিকে মিউজিক ভিডিওর টিকটক-স্টাইল ফিডের একটি "প্যার-ডাউন সংস্করণ" হিসাবে বর্ণনা করেছেন।

মেসিনা আমাদের বলেছিলেন যে তিনি স্পটিফাইয়ের টেস্টফ্লাইট বিল্ডে বৈশিষ্ট্যটি পেয়েছেন (iOS-এর জন্য একটি বিটা সংস্করণ), যেখানে নেভিগেশন টুলবারে একটি নতুন আইকন ট্যাপ করার সাথে সাথে আপনাকে ভিডিও ফিডে নিয়ে আসে। 

তারপরে আপনি ফিডের মাধ্যমে সরানোর জন্য উপরে এবং নীচে সোয়াইপ করতে পারেন, যেমনটি আপনি TikTok-এ করেন। গান পছন্দ করার জন্য হৃদয়ে ট্যাপ করার পাশাপাশি, আপনি স্ট্যান্ডার্ড গানের তথ্য শীট আনতে তিন-বিন্দু মেনুতেও ট্যাপ করতে পারেন, তিনি নোট করেছেন।

কেন Spotify-এ কিছু গানের ভিডিও আছে?

মেসিনা আরও অনুমান করেছেন Spotify যে বৈশিষ্ট্যটি স্পটিফাইয়ের বিদ্যমান ক্যানভাস বিন্যাসের সুবিধা নিতে পারে। 2022 সালে ব্যাপকভাবে প্রবর্তিত, ক্যানভাস শিল্পীদের স্পটিফাই অ্যাপে তাদের সঙ্গীতের সাথে ভিডিও তৈরি করতে দেয়। বৈশিষ্ট্যটির ব্যবহারকারীদের কাছ থেকে মিশ্র পর্যালোচনা ছিল,

 যেমন কেউ কেউ রিপোর্ট করেছেন যে তারা সঙ্গীত শোনার সময় কেবল স্ট্যাটিক অ্যালবাম শিল্প দেখতে পছন্দ করে এবং ভিডিও এবং এর লুপিং চিত্রগুলিকে বিভ্রান্তিকর বলে মনে করে। তবে অন্যরা বলেছে যে তারা এটি পছন্দ করেছে।


ক্যানভাস, তবে, স্পটিফাই যে এনগেজমেন্ট মেট্রিকগুলিকে চালিত করতে চায় তা দেখায় — সংস্থাটি রিপোর্ট করে যে ব্যবহারকারীরা স্ট্রিমিং, শেয়ার ট্র্যাক বা শেয়ার করার সম্ভাবনা বেশি থাকে ট্র্যাক সংরক্ষণ করুন যখন তারা একটি ক্যানভাস দেখে।

মেসিনা শেয়ার করা ভিডিও এবং আমরা দেখেছি অন্যদের থেকে, আমরা নিশ্চিত করতে পারি যে উল্লম্ব ফিডে যে ভিডিওগুলি চলছে তা শিল্পীদের বিদ্যমান ক্যানভাস ভিডিও। কিন্তু Spotify সরাসরি আমাদের কাছে এটি নিশ্চিত করবে না।

TechCrunch Spotify-কে ফিচারের বিষয়ে আরও তথ্যের জন্য জিজ্ঞাসা করেছিল, যার মধ্যে এটি আরও রোল আউট করার পরিকল্পনা রয়েছে কিনা, এটি iOS এবং Android উভয় ক্ষেত্রেই উপলব্ধ ছিল কিনা, কোন মার্কেটে বৈশিষ্ট্যটিতে অ্যাক্সেস রয়েছে এবং আরও অনেক কিছু।

সংস্থাটি বৈশিষ্ট্য সম্পর্কে কোনও বিশদ ভাগ করতে অস্বীকার করেছে তবে একটি বিবৃতির মাধ্যমে নিশ্চিত করেছে, এটি একটি উল্লম্ব ভিডিও ফিডের ধারণাটি অন্বেষণ করছে।

একজন মুখপাত্র টেকক্রাঞ্চকে বলেছেন, “স্পটিফাইতে, আমরা আমাদের ব্যবহারকারীর অভিজ্ঞতা উন্নত করার প্রয়াসে নিয়মিতভাবে বেশ কয়েকটি পরীক্ষা করি। 

“এই পরীক্ষাগুলির মধ্যে কিছু আমাদের বৃহত্তর ব্যবহারকারীর অভিজ্ঞতার জন্য পথ প্রশস্ত করে এবং অন্যগুলি শুধুমাত্র একটি গুরুত্বপূর্ণ শিক্ষা হিসাবে কাজ করে। আমাদের কাছে এই সময়ে ভাগ করার জন্য আর কোনো খবর নেই, "তারা যোগ করেছে।

TikTok প্লে কি Spotify স্ট্রিম হিসাবে গণনা করা হয়?

অন্য কথায়, পরীক্ষাটি এখনও খুব তাড়াতাড়ি এবং Spotify জনসাধারণের কাছে নাও যেতে পারে। কিন্তু যদি এটি করে থাকে তবে এটি স্পটিফাইয়ের অংশে আশ্চর্যজনক পদক্ষেপ হবে না। কোম্পানিটি এর আগে তার ব্যবহারকারীদের জড়িত করার জন্য জনপ্রিয় সোশ্যাল মিডিয়া ফরম্যাটের দিকে নজর দিয়েছে।



 অতীতে, স্পটিফাই একটি গল্প বৈশিষ্ট্য পরীক্ষা করেছিল যা প্রভাবকদের তাদের নিজস্ব, কিউরেট করা প্লেলিস্টগুলি প্রবর্তন করার জন্য গল্পগুলি পোস্ট করতে দেয়। কিন্তু সেই বিকল্পটি কখনই সমস্ত Spotify ব্যবহারকারীদের জন্য উপলব্ধ হয়নি।

TikTok কি সঙ্গীত প্রচারের জন্য ভাল?
যদিও TikTok ফর্ম্যাটটি শীর্ষ সামাজিক প্ল্যাটফর্মগুলি গ্রহণ করেছে, ইনস্টাগ্রাম (রিলস), স্ন্যাপচ্যাট (স্পটলাইট), ইউটিউব (শর্টস) এবং পিন্টারেস্ট (আইডিয়া পিন) সহ, এটি সামগ্রী আবিষ্কারের জন্য একটি আদর্শ বিন্যাস হিসাবেও প্রমাণিত হচ্ছে। 


উদাহরণ স্বরূপ, Netflix সম্প্রতি তার নিজের অ্যাপে "ফাস্ট লাফস" বৈশিষ্ট্যটি চালু করার সাথে সংক্ষিপ্ত আকারের উল্লম্ব ভিডিও ফিড গ্রহণ করেছে, যা তার সামগ্রী লাইব্রেরি থেকে ক্লিপ অফার করে এবং প্রোগ্রামগুলিকে একটি ঘড়ির তালিকায় সংরক্ষণ করতে বা শুধু স্ট্রিমিং শুরু করে। 


তাদের একইভাবে, Spotify-এর ভিডিও-ভিত্তিক ডিসকভার বৈশিষ্ট্য ব্যবহারকারীদের নতুন সঙ্গীতের সাথে পরিচয় করিয়ে দিতে এবং একটি পরিচিত বিন্যাসে Spotify-এ তাদের আগ্রহের সংকেত দেওয়ার উপায় অফার করতে পারে।


Spotify একটি TikTok-শৈলীর ভিডিও ফিড পরীক্ষা করার প্রক্রিয়ায় রয়েছে যা পূর্ণ-স্ক্রীন বিন্যাসে বাজানো গানের ভিডিও ক্লিপগুলি দেখায়। প্রতিবেদন অনুসারে এই বৈশিষ্ট্যটি প্রথম ক্রিস মেসিনা দেখেছিলেন যিনি এটি সম্পর্কে টুইট করেছিলেন এবং নতুন ফর্ম্যাটের সাথে স্পটিফাই ফিডের একটি ভিডিও ভাগ করেছেন।


মিউজিক স্ট্রিমিং প্ল্যাটফর্ম আনুষ্ঠানিকভাবে ফিচারটি চালু করলে, ভিডিও ফিডটি 'ডিসকভার' নামে একটি নতুন ট্যাব থেকে অ্যাক্সেসযোগ্য হতে চলেছে। 'ডিসকভার' ট্যাবটি চতুর্থ ট্যাব হতে চলেছে এবং অ্যাপের নেভিগেশন বারে যোগ করা হবে।

টিকটক কীভাবে সঙ্গীত শিল্পকে সাহায্য করে?

Spotify একটি বিবৃতিতে টেকক্রাঞ্চকে বলেছে যে এটি প্রকৃতপক্ষে এই নতুন বৈশিষ্ট্যটিতে কাজ করছে তবে কখন এটি একটি বিস্তৃত রোলআউট দেখতে পাবে তা প্রকাশ করেনি।


একজন মুখপাত্র বলেছেন, "স্পটিফাইতে, আমরা আমাদের ব্যবহারকারীর অভিজ্ঞতা উন্নত করার প্রয়াসে নিয়মিতভাবে বেশ কয়েকটি পরীক্ষা পরিচালনা করি।" “এই পরীক্ষাগুলির মধ্যে কিছু আমাদের বৃহত্তর ব্যবহারকারীর অভিজ্ঞতার জন্য পথ প্রশস্ত করে এবং অন্যগুলি শুধুমাত্র একটি গুরুত্বপূর্ণ শিক্ষা হিসাবে কাজ করে।


আমাদের কাছে এই মুহুর্তে ভাগ করার জন্য আর কোন খবর নেই, "অ্যাপটি তার বিবৃতিতে বলেছে। দ্য ভার্জ উল্লেখ করেছে, স্পটিফাই একমাত্র অ্যাপ নয় যা টিকটক-স্টাইল ফিড পরীক্ষা করছে। Netflix তার iOS অ্যাপে একই ধরনের ফরম্যাট পরীক্ষা করা শুরু করেছে। 


Netflix এর সংক্ষিপ্ত ভিডিওগুলির উদ্দেশ্য ব্যবহারকারীদের নতুন সামগ্রী আবিষ্কার করতে সহায়তা করা যা তারা দেখতে চায়। Netflix এর বর্তমানে দুটি ফিড রয়েছে যা এটি নতুন ভিডিও ফর্ম্যাটে পরীক্ষা করছে - কিডস ক্লিপস এবং ফাস্ট লাফস।


কিডস ক্লিপস নেটফ্লিক্সে বাচ্চাদের শো থেকে বিষয়বস্তু দেখায় এবং এই বছরের শুরুর দিকে নেটফ্লিক্স ফাস্ট লাফস ফিড নিয়ে পরীক্ষা করা ছোট কমেডি ক্লিপের মতোই।

TikTok এর সংক্ষিপ্ত ভিডিও ফরম্যাট অত্যন্ত জনপ্রিয় এবং প্ল্যাটফর্মটি সেইসব দেশে সমৃদ্ধ হচ্ছে যেখানে এটি নিষিদ্ধ করা হয়নি। রিপোর্ট অনুসারে, TikTik-এর ব্যস্ততার সময় বেড়েই চলেছে এবং প্ল্যাটফর্মটি এমনকি ইউএস-এ YouTube-এর গড় দেখার সময়কেও ছাড়িয়ে গেছে।

Comments

Popular posts from this blog

এত ভালোবাসো কেনো মালিক আমায় গজল লিরিক্স

হ্যালোজেন লাইট এর দাম | Halogen Light Price 2022